সীতাকুণ্ডের কনটেইনার ডিপোতে যেভাবে আগুনের সূত্রপাত হয়েছে (ভিডিও)

চট্টগ্রামের সীতাকুণ্ডে ( Sitakunda, Chittagong ) বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে চারজন প্রয়াত হয়েছেন। এ ঘটনায় দগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন শতাধিক মানুষ। তাৎক্ষণিকভাবে প্রয়াতদের পরিচয় জানা যায়নি।

তবে প্রয়াতদের মধ্যে পুলিশ ( police ) ও ফায়ার সার্ভিসের সদস্যরাও রয়েছেন এমটাই জানা গেছে বিভিন্ন সুত্রমতে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের একধিক ইউনিট কাজ করছে। শনিবার ( Saturday ) (৪ জুন ( June )) রাত ( Night ) সাড়ে ১০টার ( ১০টার ) দিকে এ ঘটনা উৎপত্তি ঘটে। আহত শতাধিক ব্যক্তিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (সিএমসি ( CMC )) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিএম কনটেইনার ডিপোতে একটি কনটেইনারে প্রথম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে আগুন আরও কয়েকটি কন্টেইনারে ছড়িয়ে পড়ে। এরপরই ঘটে ভয়াবহ অগ্নিকান্ড। ফায়ার সার্ভিস প্রাথমিকভাবে ধারণা করছে রাসায়নিক পাত্র থেকে আগুনের সূত্রপাত হয়েছে। এরপর আগুন ছড়িয়ে পড়তে থাকে।

শেষ পর্যন্ত দুই শতাধিক কনটেইনারে আগুন ধরে যায়। শনিবার ( Saturday ) (৪ জুন ( June )) রাত ( Night ) সাড়ে ১০টার ( ১০টার ) দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। দগ্ধ শতাধিক জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (সিএমসি ( CMC )) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ ( police ), ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্র জানায়, প্রথমে বিএম কন্টেইনার ডিপো লোডিং পয়েন্টের ভেতরে আগুন লাগে। খবর পেয়ে কুমিরা ফায়ার সার্ভিসের ( Kumira Fire Service ) তিনটি ইউনিটের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে প্রথমে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। রাত ( Night ) সাড়ে ১০টার ( ১০টার ) দিকে আগুন এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে ছড়িয়ে পড়ে। একটি কন্টেইনারে রাসায়নিক বিস্ফোরণে বিকট শব্দ হয়।

দগ্ধ হয়েছে ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয় শ্রমিকসহ শতাধিক মানুষ। শনিবার মধ্যরাতে বিএম কনটেইনার ডিপোর পরিচালক মুজিবুর রহমান সাংবাদিকদের পাঠানো এক বিবৃতিতে জানান, আগুন লাগার কারণ নিশ্চিত হওয়া যায়নি। তবে কন্টেইনার থেকে আগুনের সূত্রপাত বলে আমাদের ধারণা।

তিনি বলেন, অগ্নিদগ্ধদের চিকিৎসার খরচ আমরা বহন করব। আহতদের সর্বোচ্চ চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। দুর্ঘটনায় যারা হতাহত হয়েছেন তাদের সর্বোচ্চ ক্ষতিপূরণ দেওয়া হবে। এছাড়া প্রয়াত ব্যাক্তিদের পরিবারের দায়িত্ব নেওয়া হবে।

ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, ডিপোতে পণ্য আমদানি-রপ্তানির জন্য বিভিন্ন কনটেইনার ছিল। ডিপোর পাত্রে রাসায়নিক পদার্থ থাকায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। আগুন দ্রুত ছড়িয়ে পড়লে আরও মানুষ আহত হয়। আহতদের দ্রুত চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক নিউটন দাস জানান, বিএম কন্টেইনার ডিপোতে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের সব ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আগুন নেভাতে ঘটনাস্থলে আরও কয়েকটি ইউনিট পাঠানো হয়েছে। চট্টগ্রাম থেকেও ফায়ার সার্ভিসের বেশ কয়েকটি ইউনিট আনা হয়েছে।

পদ ছাড়ার পর তিনি কী করবেন তা এই মুহূর্তে জানা যায়নি। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট কাজ করছে। ডিপোর ভেতরে অন্তত ২০০টি কনটেইনারে আগুন লেগেছে। ডিপোর আশপাশের ড্রেনে কেমিক্যাল ভাসতে দেখা যায়।

ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে চারজন দগ্ধ ও আহত হয়েছেন। চমেক হাসপাতালের সহকারী পরিচালক রাজীব পালিত জানান, এ পর্যন্ত চারজনের প্রয়ান হয়েছে। পুড়ে গেছে শতাধিক। তাদের চিকিৎসা চলছে।

উল্লেখ্য, হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শামীম আহসান জানান, এ পর্যন্ত শতাধিক ব্যক্তিকে দগ্ধ অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। এদের মধ্যে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা রয়েছেন। চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক নিউটন দাস জানান,

বিএম কন্টেইনার ডিপোতে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের সব ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আগুন নেভাতে ঘটনাস্থলে আরও কয়েকটি ইউনিট পাঠানো হয়েছে। চট্টগ্রাম থেকেও ফায়ার সার্ভিসের বেশ কয়েকটি ইউনিট আনা হয়েছে।

ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, ডিপোতে পণ্য আমদানি-রপ্তানির জন্য বিভিন্ন কনটেইনার ছিল। ডিপোর কন্টেইনারে রাসায়নিক পদার্থ থাকায় বিকট শব্দে বিস্ফো// রণ ঘটে। আগুন দ্রুত ছড়িয়ে পড়লে আরও মানুষ আহত হয়। আহতদের দ্রুত চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

About admin

Check Also

লুঙ্গি ধরে টান দেয়ায় শ্যালিকাকে মেরে ঝুলিয়ে রাখে নতুন দুলাভাই

এবার কুড়িগ্রামের নাগেশ্বরীর রাখানায় খুশি হত্যা ঘটনায় নতুন বর (জেঠাতো বোনের স্বামী) আব্দুল গনিকে গ্রেপ্তার …

Leave a Reply

Your email address will not be published.