এসএসসি পরীক্ষা কবে, জানালেন বোর্ড কর্মকর্তা

দেশে বন্যার কারণে পিছিয়ে যাওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামীকাল রোববার (১৭ জুলাই) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে পরীক্ষার তারিখ ঘোষণা করবেন। এ নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। তাদের প্রশ্ন, কবে হতে পারে এসএসসি পরীক্ষা?

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একটি শিক্ষা বোর্ডের পরীক্ষা-সংশ্লিষ্ট এক কর্মকর্তা গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের পরপর যেকোনো দিন এই পরীক্ষা শুরু হতে পারে। ১৫ আগস্টের আগে এই পরীক্ষা শুরুর কোনো সম্ভাবনা নেই।

এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক একটি শিক্ষা বোর্ডের একজন চেয়ারম্যান গত বৃহস্পতিবার (১৪ জুলাই) গণমাধ্যমকে বলেন, মধ্য আগস্টে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এক সপ্তাহের মধ্যে ক্ষতিগ্রস্ত এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার জন্য বলা হয়েছে।

আরও পড়ুন: এসএসসি পরীক্ষা নিয়ে নতুন সিদ্ধান্ত, মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিএরআগে গত ১৪ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। আগামীকাল রোববার (১৭ জুলাই) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার তারিখ ঘোষণা করবেন।

ওইদিনই এসএসসি পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ হচ্ছে কি না জানতে চাইলে মন্ত্রী দীপু মনি বলেন, ‘রোববার আমরা তারিখ দিয়ে দেব।’করোনা মহামারির কারণে পিছিয়ে যাওয়া এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা এবার ১৯ জুন শুরু করে ৬ জুলাই শেষ করার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় ১৯ জুন থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়।

পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় ১৯ জুন থেকে এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষার সময়সূচি পরে জানানো হবে।

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী অংশ নেবে। সাধারণ ৯টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

About admin

Check Also

পাঠ্যপুস্তক থেকে ধর্মীয় শিক্ষা তুলে দেওয়ার পরিকল্পনা সরকারের নেই: শিক্ষামন্ত্রী

দেশের শিক্ষাক্রম থেকে ধর্মীয় শিক্ষা তুলে দেওয়া নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার তথ্য উড়িয়ে দিয়ে …

Leave a Reply

Your email address will not be published.